Saturday, July 27, 2019

How To Use Google Drive. সঠিকভাবে গুগুল ড্রাইভ ব্যবহার করার নিয়ম।

 How To Use Google Drive






Google ড্রাইভ কী? 

Google ড্রাইভ একটি স্টোরেজ পরিষেবা যা আপনাকে  বিভিন্ন ফাইল সংরক্ষণ করতে এবং আপনার স্মার্টফোন , ট্যাবলেট বা কম্পিউটার থেকে অ্যাক্সেস করতে দেয় । আপনি নথি, ছবি, ভিডিও, এমনকি আপনার পুরো পিসি ব্যাক আপ সংরক্ষণ করতে পারেন। এই পরিষেবাটির মাধ্যমে নিজের কাছে ইমেল না করেই এক ডিভাইস থেকে অন্য ডিভাইসে ফাইল স্থানান্তর করা সহজ করে তোলে। এটির মাধ্যমে আপনি যে কোন ফাইল  আপলোড করে তার লিঙ্ক অন্যদের পাঠাতে পারবেন এবং সেই ব্যক্তি তাকে পাঠানো লিঙ্কের মাধ্যমে তা ডাউনলোড করে নিতে পারবেন। গুগল ড্রাইভ সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহার করা যায়। এক কথায় Google Drive পরিসেবাটি অসাধারণ।

Google Drive কোথায় পাবেন?

১ম ধাপঃ

সর্বপ্রথম আপনার Email ও পাসওয়ার্ড দিয়ে Gmail টি Open করুন-
Gmail Login page

Gmal Loding Page
২য় ধাপঃ
কিছু সময়ের মধ্যে আপনার Gmail টি ওপেন হয়ে গেলে নিচে দেওয়া চিত্রের নির্দেশনা অনুযায়ী ডট চিহ্নে ক্লিক ক্লিক করুন-  
Gmail-1
৩য় ধাপঃ

ডট চিহ্নে ক্লিক কারার পর নিচের চিত্রের মতো একটি Pulldown Manu Bar Open হবে। এখান থেকে Drive বক্সে ক্লিক করুন।
Gmail-2
৪র্থ ধাপঃ
এখান থেকে My Drive ক্লিক করুন-

এবার Upload Files ক্লিক করুন -


৫ম ধাপঃ

এখন আপনার সামনে নিচে চিত্রের মত একটি ডায়ালগ বক্স Open হবে। এখানে আপনি আপনার কম্পিউটার বা মোবাইল থেকে যে ফাইলটি Upload করতে চান, সেটি দেখিয়ে দিন, যেমন লাল চিহ্নিত বক্সের মত আমি একটি ফাইল দেখিয়ে দিয়েছি। আপনি এখানে (অডিও, ভিডিও, স্ক্যান ফাইল, ওয়ার্ড ফাইল, জিপ করা ফোল্ডার ) সহ বিভিন্ন ফাইল আপলোড করে রাখতে পারেন।

৬ষ্ঠ ধাপঃ

এবার আপনার ঠিক নিচের চিত্রের মত দেখাবে।
.
এখন আপনার ফাইলি সম্পূর্ণরূপে Upload হয়ে গিয়েছে, Upload করা ফাইলটি আপনি চাইলে এবার যে কোন স্থানে পাঠাতে পারবেন, আর এজন্য আপনাকে এবার নিচের চিত্রের মত ছোট একটি কাজ করতে হবে । আপনার Upload করা ফাইলের উপর Right Button ক্লিক করুন  এবং Get shaerable link ক্লিক করুন। তহলে ঠিক এমনি একটি  লিঙ্ক পেয়ে যাবেনঃ............. (https://drive.google.com/open?id=1h8eZRJK5mhhV9UhXDlJG1ISrbQqhw0kH) আপনি এবার আপনার Upload ফাইলের লিঙ্কটি Shaer করতে পারবেন এবং আপনার ফাইলটি যে কোন জায়গা থেকে Download করে নিতে পারবেন, এজন্য আপনাকে পুনরায় Gmail Login করা লাগবে না। শুধু মাত্র লিঙ্কটি সংগ্রহ করে রাখতে হবে।



Google Drive সুবিধাঃ 

আপনি সজেই আপনার CV, ছবি, NID Card, Passport সহ বিভিন্ন প্রয়োজনীয় কাগজপত্র আপলোড করে  রেখে সেই ফাইলের লিঙ্ক সংগ্রহ করতে পারবেন। যাতে করে আপনি যে কোন স্থান থেকে সে ফাইলটি উঠাতে পারেন। Google Drive আপনাকে 15GB ব্যবহার করার সুযোগ করে দিয়েছে, তাই আপনি এই সুযোগের যথাযথ ব্যবহার করতে পারেন।     

Post টি ভালো লাগলে আবশ্যই Share করুন এবং নতুন কিছু জানতে আমাদের কমেন্ট করে জানিয়ে দিন। ধন্যবাদ।  

Download your Facebook Video.কোন প্রকার সফটওয়্যার ছাড়া খুব সহজেই Facebook থেকে Video ডাউনলোড করুন।


No comments:

Post a Comment