Saturday, September 14, 2019

Sign Up Your Gmail Account। সঠিক নিয়মে Gmail Account খুলার নিয়ম ।

Sign Up Your Gmail Account
Sign Up Your Gmail Account
Sign Up Your Gmail Account 


Gmaiকী? 

অনলাইনে যোগাযোগের অন্যতম মাধ্যম হচ্ছে Gmail, এটি Google এর একটি পরিষেবা। যা যোগাযোগ নেটওয়ার্কের মাধ্যমে ডিজিটাল বার্তা প্রেরণের জন্য ব্যবহার করা হয়। আপনি আপনার যোগাযোগ ব্যবস্থাকে সহজ থেকে সহজতর করতে পারেন। Google পরিষেবাটি সম্পূর্ণ বিনামূল্যে আপনাকে Gmail ব্যবহার করার সুযোগ প্রদান করে থাকে। বর্তমানে এই Gmail পরিষেবাটির সাথে Google আরো নতুন নতুন পরিষেবা যুক্ত করে দেওয়া হয়েছে যেমনঃ 



আপনার একটি Gmail এর মাধ্যমে আপনি উপরের সকল পরিষেবা গুলো ব্যবহার করতে পারবেন।  এছাড়াও Google আপনাকে দিচ্ছে সম্পূর্ণ বিনামূল্যে ১৫ জিবি ব্যবহার করার সুযোগ। যেখানে আপনি আপনার সকল Document সংরক্ষণ করে রাখতে পারবেন।  




Gmaiএকাউন্ট কিভাব খুলবেনঃ 

১। Gmaiএকাউন্ট খুলার জন্য প্রথমে আপনাকে  www.gmail.com এই সাইটে প্রবেশ করতে হবে, সাইটিতে প্রবেশ করার পর নিচের চিত্রের মতো দেখাবে  এখান থেকে Create an Account লেখাতে ক্লিক করুন। 


২।  আপনার সামনে নিচের চিত্রের মত একটি ফরম চলে আসবে, এখানে প্রথমে আপনি আপনার নাম যেমনঃ মনে করুন আপনার নাম (Shoge Hossen তহালে Fast Name লিখতে হবে Shoge, এবং Last Name লিখতে হবে Hossen) আবার যদি আপনার নাম হয়  (Probir Kumar Sarkar তাহলে  First Name: Probir Kumar এবং Last Name : Sarkar )  এইভাবে লিখতে হবে।  নাম লেখা হয়ে গেলে ৩য় কলামে আপনার Gmail  নাম লিখুন যেমন shogesarkar42 আপনার পছন্দ মতো।   ৪র্থ কলামে পাসওয়ার্ড প্রদান করুন যেমন Shoge254 ( মনে রাখবেন Password দেওয়ার সময় অবশ্যই Capital Letter, Small Latter ও Numarice  অক্ষর মিলিয়ে দিবেন। নিচের চিত্রের মত ৪র্থ ও ৫ম ঘরে একই Password প্রদান করুন। এখন সব কিছু পূরন করা হয়ে গেলে  Next বাটনে ক্লিক করুন। 
 ৩। এখন Google থেকে আপনার  Account Verify করার জন্য  নিচের চিত্রের মত আপনার সামনে একটি ফরম Open হবে  এখানে আপনাকে আপনার মোবাইল নং প্রবেশ করাতে হবে। মোবাইল নং দেওয়ার পর Next বাটনে ক্লিক করুন, তাহলে Googlথেকে আপনার মোবাইলে একটি মেসেজ পাঠানোহবে।  
 মোবাইলের মেসেজট ঠিক এমন আসবেঃ
৪। মেসেজে দেওয়া কোড টি দিয়ে Verify করার পর আপনার সামনে নিচের চিত্রের মতো একটি ফরম আসবে,  এখানে আপনি আপনার মোবাইল নং দিতে পারেন, না দিলে অসুবিধা নেই কিন্তু দেওয়া ভালো (পরবর্তীতে আপনার মেইলে কোন প্রকার সমস্যা হলে মোবাইল নং দিয়ে Verify করতে পারবেন) এরপর আপনার যদি অন্য কোন মেইল একাউন্ট থাকে তা দিতে পারেন (না দিলে কোন সমস্যা নেই) এবার আপনার জন্মতারিখ প্রদান করুন এবং সর্বশেষ লিঙ্গ নির্বাচন করে Next বাটনে ক্লিক করুন। 
৫। সর্বশেষ এবার  নিচের চিত্রের মত একটি ফরম আসবে এখানে Google  Privacy and Terms শর্তাবলী দেওয়া আছে। এখন আপনার কাজ শুধুমাত্র I agree বাটনে ক্লিক করা।  তাহলে সম্পূর্ণ রূপে আপনার Gmaiএকাউন্টটি হয়ে যাবে।  



Gmaiএর প্রত্যকটি পরিষেবার বিষয় নিয়ে আমরা পর্ব করতে যাচ্ছি, যা থেকে আপনি Gmail  সহ সমস্ত পরিষেবা গুলোর সঠিক ভাবে ব্যবহার করতে শিখতে পারবেন। এটি আমাদের ১ম পর্ব তাই যাদি  আপনার  এই বিষয়ে আরো কিছু জানার থাকে তাহলে আমাদের কে Comments করে জানাতে পারেন এবং আমাদের সাথে থাকুন। ধন্যবাদ।   

No comments:

Post a Comment