Thursday, January 12, 2023

বিভিন্ন কম্পিউটারের ধরন, ব্যবহার এবং কার্যাবলী 2023

বিভিন্ন কম্পিউটারের ধরন, ব্যবহার এবং কার্যাবলী 2023.



কম্পিউটার হল একটি বিশেষ ধরনের যন্ত্র যা লজিক্যাল বা গাণিতিক ক্রিয়াকলাপগুলির একটি সিরিজের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে কমান্ডগুলি কার্যকর করে।


একটি বৈদ্যুতিক যন্ত্র যা ডেটা বা তথ্যের হেরফের করে তাকে কম্পিউটার হিসাবেও উল্লেখ করা হয়।

ডেটা এবং তথ্য একটি কম্পিউটার দ্বারা সংরক্ষণ এবং প্রক্রিয়া করা যেতে পারে। আপনি নথি রচনা করতে, গেম খেলতে, ইমেল পাঠাতে, তথ্য ভাগ করতে, ওয়েবে সার্ফ করতে এবং অন্যান্য জিনিসের জন্য এটি (কম্পিউটারগুলির প্রকার) ব্যবহার করতে পারেন। একটি কম্পিউটার স্প্রেডশীট, উপস্থাপনা এবং চলচ্চিত্র সম্পাদনা করতে পারে।

কম্পিউটার সিস্টেম হল সম্পূর্ণ ক্রিয়াকলাপ যা হার্ডওয়্যার, প্রাথমিক সফ্টওয়্যার (অপারেটিং সিস্টেম) এবং অন্যান্য প্রয়োজনীয় পেরিফেরিয়াল নিয়ে গঠিত।

সংযুক্ত কম্পিউটারগুলির একটি সংগ্রহ যা প্রকল্পগুলিতে সহযোগিতা করে একটি "কম্পিউটার নেটওয়ার্ক" বা "কম্পিউটার ক্লাস্টার" হিসাবে উল্লেখ করা হয়।


কম্পিউটারের ধরন: উদ্দেশ্য-ভিত্তিক শ্রেণীবিভাগ

মাইক্রোকম্পিউটার (পার্সোনাল কম্পিউটার) (পার্সোনাল কম্পিউটার)

20 শতকের বিশ্বব্যাপী সবচেয়ে পরিচিত কম্পিউটার হল মাইক্রোকম্পিউটার। একক-চিপ ডিভাইস যা "মাইক্রোকম্পিউটার" এর জন্ম দিয়েছে তাই এটি "মাইক্রোকম্পিউটার" নামটি বহন করে।


"আল্টেয়ার 8800", যা প্রথম 1975 সালে চালু হয়েছিল, এটি সবচেয়ে সুপরিচিত কম্পিউটার। এই সময়ে, "মাইক্রোকম্পিউটার" শব্দটি ব্যাপক জনপ্রিয়তা লাভ করে।

অনেক ধরনের মাইক্রোকম্পিউটার

ডেস্কটপ কম্পিউটার: এই ধরনের কম্পিউটার ব্যবহার করা হতো এবং টেবিলের নিচে সংরক্ষণ করা হতো। এর মধ্যে একটি CPU, মনিটর, পয়েন্টার এবং অন্যান্য ডিভাইস রয়েছে।

র‍্যাকমাউন্ট কম্পিউটার: একটি কেভিএম সুইচ বা বিল্ট-ইন রিমোট কন্ট্রোল এই ফ্ল্যাট, স্থান-দক্ষ কম্পিউটারটি দূর থেকে অ্যাক্সেস করতে ব্যবহার করা যেতে পারে।

ইন-কার কম্পিউটার, যা "কার কম্পিউটার" নামেও পরিচিত, এটি বিনোদন এবং নেভিগেশনের জন্য ব্যবহৃত যানবাহনের একটি আদর্শ বৈশিষ্ট্য।

নোটবুক এবং ল্যাপটপ কম্পিউটার: পোর্টেবিলিটির জন্য এগুলি আদর্শ কম্পিউটার, এবং তারা প্রতিদিন জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে। 

ট্যাবলেট কম্পিউটার: এই ডিভাইসটি একটি নোটবুক কম্পিউটারের মতো কিন্তু একটি ফিজিক্যাল কীবোর্ডের পরিবর্তে একটি টাচ স্ক্রিন রয়েছে। এর জন্য সেরা অ্যাপ্লিকেশন হল ব্রাউজিং এবং উপভোগ।

স্মার্টবুক, পামটপ কম্পিউটার এবং স্মার্টফোন: এইগুলি কমপ্যাক্ট ডিভাইস যা বহন করা সহজ। এটি একটি পরিবহনযোগ্য আইটেম।

ভিডিও গেম খেলার জন্য কনসোল: এটি গেমিং এবং উপভোগের জন্য বিশেষভাবে তৈরি করা সর্বশ্রেষ্ঠ কম্পিউটার। এটি সবচেয়ে সুপরিচিত ব্যক্তিগত হ্যান্ডহেল্ড কম্পিউটার, এবং এতে একটি টাচ স্ক্রিন এবং মৌলিক হার্ডওয়্যার রয়েছে।

প্রোগ্রামিং ক্ষমতা সহ ক্যালকুলেটর: এটি একটি স্মার্টফোনের মতো, কিন্তু গাণিতিক গণনার জন্য।

হ্যান্ডহেল্ড গেম কনসোল: এগুলি পোর্টেবল গেম কনসোল যা সর্বোচ্চ মানের মজা প্রদান করে।


মিনিকম্পিউটার (মিড-রেঞ্জ কম্পিউটার) (মিড-রেঞ্জ কম্পিউটার) 

এটি এমন এক ধরনের কম্পিউটার যা মেইনফ্রেম এবং মাইক্রোকম্পিউটারের মধ্যে পড়ে। মাল্টি-ইউজার কম্পিউটারও বলা হয়, এর মধ্যে রয়েছে। বৃহত্তম একক-ব্যবহারকারী কম্পিউটার সিস্টেম এবং ক্ষুদ্রতম মেইনফ্রেম কম্পিউটার উভয়ই মিনিকম্পিউটার নামে পরিচিত। এই ধরণের কম্পিউটারে 32-বিট আর্কিটেকচার রয়েছে। মেইনফ্রেম কম্পিউটারের তুলনায়, এই প্রচলিত কম্পিউটারগুলি কম শক্তি ব্যবহার করে। একটি মিডরেঞ্জ কম্পিউটার যা সাধারণত কমপ্যাক্ট হয় তাকে একটি মিনিকম্পিউটার হিসাবে উল্লেখ করা হয়।

মেইনফ্রেম  কম্পিউটার

মেইনফ্রেম কম্পিউটারের উদ্দেশ্য হল কমপ্যাক্ট একক-ব্যবহারকারী কম্পিউটার ব্যবহারের মাধ্যমে একাধিক ব্যবহারকারীকে সমর্থন করা। এই কমপ্যাক্ট কম্পিউটারে একযোগে বেশ কয়েকটি কাজ পরিচালনা করার প্রক্রিয়াকরণ ক্ষমতা রয়েছে। যেহেতু এই কম্পিউটারগুলি দ্রুত এবং সহজে ডেটা-চালিত ক্রিয়াকলাপগুলি পরিচালনা করার ক্ষমতা রাখে, তাই সরকার, বিশাল উদ্যোগ এবং ব্যাঙ্কগুলির মতো বেশিরভাগ বড় সংস্থাগুলি এই সিস্টেমটি ব্যবহার করে৷

সুপারকম্পিউটার

সুপারকম্পিউটার হল এমন যন্ত্র যা জটিল গণনা করতে সক্ষম যা উচ্চ সংখ্যাগত নির্ভুলতা যেমন আবহাওয়ার পূর্বাভাস, বন্যার গতিবিদ্যা এবং অন্যান্য সম্পর্কিত কাজগুলিকে আহ্বান করে। সুপারকম্পিউটারগুলি জটিল ডেটা-চালিত কাজগুলি দ্রুত প্রক্রিয়াকরণে তাদের দক্ষতার জন্য বিখ্যাত।


No comments:

Post a Comment