Wednesday, June 26, 2019

কম্পিউটার ব্যবহারের কিছু টিপস ও কৌশল ।

Some Important Computer tips and trick 
আপনারা যারা কম্পিউটার ব্যবহারকারী আছেন  তারা সর্বদাই নতুন কিছু  কৌশল শেখার চেষ্টা করেন, আপনার দক্ষতা বাড়াতে ও নতুন কিছু শিখতে এবং নতুন কিছু করার জন্য সর্বদাই নতুন নতুন কৌশল রয়েছে। আজ আপনি যদি  আমাদের এই নির্দেশনা গুলি ভালো করে অনুসরণ করেন তাহলে  এখানে আপনি অবশ্যই একটি নতুন কৌশল শিখতে পারবেন। 

আপনারা যারা ক্রোম ব্রাউজার বা ফায়ারফক্স ব্রাউজার ব্যবহার করেন তাদের জন্য  কম্পিউটারের সবচেয়ে গুরুত্বপূর্ণ টিপস এবং কৌশল গুলি তালিকাভুক্ত করা হয়েছে । এই কৌশল গুলো অনুসরণ করলে আপনার কর্ম ক্ষেত্রে আরো কর্মদক্ষতা বৃদ্ধি পাবে।

আর এই ছোট ছোট টিপস ও কৌশল গুলো আপনার কাজকে সহজ ও সুন্দর করে তুলতে সাহায্য করে থাকবে।



প্রচলিত কৌশলঃ 

কম্পিউটার এবং ইন্টারনেটের অনেক সাধারণ কৌশল আছে । এখানে সবচেয়ে গুরুত্বপূর্ণ কৌশল ও টিপস গুলো সম্পর্কে আলোচনা করা হয়েছে।

বন্ধ ট্যাব পুনরায় খুলুনঃ
ব্রাউজারে কাজ করার সময় যদি হঠাৎ করে আপনার প্রয়োজনীয় ট্যাবটি Close হয়ে যায় বা বন্ধ হয়ে যায় তাহলে আপনি পুনরায় তা আবার ফিরিয়ে আনতে পারেন।  মাঝে ইন্টারনেট ব্যবহার করার সময়, ট্যাবটি দুর্ঘটনাক্রমে বন্ধ হয়ে যায়। আপনি Ctrl + Shift + T টি ব্যবহার করে বন্ধ ট্যাবটি ফিরিয়ে আনতে পারেন এবং যেখানে আপনি বাকি কাজ গুলো করে  ছিলেন সেখান থেকে আপনার কাজ আবার শুরু করতে পারবেন ।

যে কোনো জায়গায় পূর্বাবস্থায় ফিরিয়ে আনুনঃ
কখনও কখনও আপনি কোনও গুরুত্বপূর্ণ ফাইল মুছে ফেলেছেন বা আপনার  ফাইলটি ডিলেট হয়ে গেলে বা ওয়ার্ডে লেখা আপনার কয়েকটি শব্দ মুছে ফেলেছেন, তাহলে  আপনি ফাইল এবং শব্দগুলি পুনরুদ্ধার করতে Ctrl + Z ব্যবহার করতে পারেন । এই সংক্ষিপ্ত  টিপসটি প্রায় সর্বত্র কাজ করে থাকে।

কীবোর্ডের মাধ্যমে বর্তমান উইন্ডো বা প্রোগ্রাম বন্ধ করার নিয়মঃ
 যখন আপনি একটি খোলা উইন্ডো বা প্রোগ্রাম বন্ধ করতে চান তখন আপনি Alt + F4 ব্যবহার করে এটি করতে পারেন।

একক ট্যাব বন্ধ করা হচ্ছেঃ 
যদি আপনি বর্তমান ট্যাবটি বন্ধ করতে চান তবে ক্রোম এবং ফায়ারফক্স ইন্টারনেট ব্রাউজার ব্যবহার করার সময় আপনি এটি করতে পারেন এজন্য আপনার পিসিতে Ctrl + W ব্যবহার করতে পারেন ।

সরাসরি সিএমডি খুলুনঃ
যদি আপনি সরাসরি আপনার পিসিতে সিএমডি (কমান্ড প্রম্পট) ব্যবহার করতে চান তবে আপনি ফাইল এক্সপ্লোরার অ্যাড্রেস বারে 'cmd' টাইপ করতে পারেন এবং সিএমডি সরাসরি খুলে যাবে।


কীবোর্ড শর্টকাটঃ 

টাস্ক ম্যানেজারঃ 
সরাসরি টাস্ক ম্যানেজার Open করার জন্য আপনি Ctrl + Shift + Esc ব্যবহার করতে পারেন যা করলে টাস্ক ম্যানেজারটি Open হবে।

উইন্ডোজ স্যুইচ করুনঃ
 আপনি যখন কম্পিউটারের কাজ করার সময় অনেক গুলো প্রোগ্রাম Open করা থাকে তখন একটি কাজ থেকে আরেকটি কাজে যাওয়ার জন্য  Alt + Tab ব্যবহার করতে পারেন ।একটি উইন্ডো থেকে অন্য উইন্ডোতে যাওয়ার জন্য এটি প্রয়োজন হতে পারে ।

আপনার নিজস্ব হট কীটি ব্যবহার করুনঃ
মাঝে মাঝে আপনি নিজের পছন্দের প্রবর্তনের জন্য নিজের হটকি সেট করতে চাইলে আপনি যদি চান যে আপনি সহজেই শর্টকাট কী সেট করতে পারেন তবে প্রোগ্রামটি ডানদিকে ক্লিক করুন এবং আপনি 'শর্টকাট' এ নেভিগেট করুন এবং শর্টকাটটি ক্লিক করুন। এখন আপনার হটকি টাইপ করুন উদাহরণস্বরূপ 1. এই হটকিটি ব্যবহার করার জন্য আপনাকে Ctrl + Alt + আপনার হটকি টিপতে হবে এবং তারপর প্রয়োগ করুন এবং ঠিক আছে ক্লিক করুন। এখন আপনি আপনার ছোট কী ব্যবহার করতে পারেন।

সমস্ত উইন্ডোজ ছোট করুনঃ 
ধরুন আপনি পিসিতে কাজ করছেন এবং একাধিক উইন্ডো খোলা আছে এবং এটি হঠাৎ করে হ্রাস করতে চান। আপনি উইন্ডোজ কী +D ব্যবহার করতে পারেন একটি ছোট এবং উল্টো সব উইন্ডো কমানোর জন্য।




ইন্টারনেট ব্রাউজিং টিপসঃ 

ঠিকানা বারে যানঃ
কখনও কখনও আপনি সরাসরি ব্রাউজারের ঠিকানা দন্ডে যেতে চান। আপনি Alt + D এবং Ctrl + L ব্যবহার করতে F6 ব্যবহার করতে পারেন। ইন্টারনেট ব্রাউজ করার সময় এই সমস্ত কী একই কাজ করে।

ট্যাবগুলির মধ্যে স্যুইচ করুনঃ
আপনি যদি কীবোর্ড শর্টকাট কী ব্যবহার করে অন্য ট্যাবে নেভিগেট করতে চান তবে আপনি Ctrl + Tab ব্যবহার করতে পারেন এবং এক ট্যাবে অন্য ট্যাব থেকে এগিয়ে যেতে পারেন। একইভাবে, যদি আপনি এক ট্যাব থেকে অন্য ব্যাকবোর্ডে নেভিগেট করতে চান তবে আপনি Ctrl + Shift + Tab ব্যবহার করতে পারেন ।

নতুন ট্যাব খুলুনঃ
ইন্টারনেট ব্রাউজ করার সময় আপনাকে বেশিরভাগ সময়ই নতুন ট্যাব খুলতে হবে এবং মাউস ব্যবহার করে এটি করা বিরক্তির হতে পারে তাই এখানে আপনি একটি নতুন ট্যাব খুলতে Ctrl + T ব্যবহার করতে পারেন এবং একইভাবে যদি আপনি এটি খুলতে চান নতুন উইন্ডো তাহলে Ctrl + N ব্যবহার করতে পারেন।

ওপেন প্রাইভেট উইন্ডোঃ
ইন্টারনেট ব্রাউজ করার জন্য কখনও কখনও আপনাকে একটি ব্যক্তিগত উইন্ডো ব্যবহার করতে হবে কারণ ব্যক্তিগত উইন্ডোজ History সংরক্ষণ করা হয় না। আপনি একটি নতুন ব্যক্তিগত উইন্ডো খুলতে Ctrl + Shift + T ব্যবহার করতে পারেন ।

বৃদ্ধি এবং টেক্সট আকার হ্রাস করুনঃ
কখনও কখনও ইন্টারনেট ব্রাউজ করার সময় আপনাকে ব্রাউজারে পাঠ্য আকার বাড়াতে এবং হ্রাস করতে হবে। Ctrl + [{ + Ctrl + ]} ব্যবহার করে আপনি আপনার ফন্টের আকারকে বড় এবং ছোট পরিবর্তন করতে পারেন , এবং Ctrl + 0 বর্তমান উইন্ডোতে পাঠ্য আকারটি পুনরায় সেট করবে।

কম্পিউটার রিফ্রেশ করুনঃ
ইন্টারনেট ব্রাউজ করার সময় আপনাকে আপনার দ্বারা করা পরিবর্তনগুলি দেখতে এবং পৃষ্ঠাটিকে সম্পূর্ণরূপে লোড করতে বর্তমান পৃষ্ঠাটি রিফ্রেশ করতে হবে। আপনি  Ctrl + R ব্যবহার করতে পারেন  অথবা  F5 চাপুন বোতাম চাপুন তাহলে বর্তমান পৃষ্ঠাটি রিফ্রেশ হতে থাকবে।

বুকমার্ক বারটি দেখান ও লুকানঃ
কখনও কখনও আপনি কিছু গুরুত্বপূর্ণ সাইট বুকমার্ক করেছেন এবং বুকমার্ক দণ্ড দেখতে সক্ষম নন। বুকমার্ক বারটি প্রদর্শন এবং লুকাতে আপনি Ctrl + Shift + B ব্যবহার করতে পারেন এটি বিপরীতভাবে কাজ করে।

উপসংহারঃ 

আমরা কিছু সহজ ইন্টারনেট এবং কম্পিউটার টিপস তালিকাভুক্ত করেছি যা আপনাকে কম্পিউটার ব্যবহার এবং সহজে ইন্টারনেট ব্রাউজিংয়ে সহায়তা করবে । ইন্টারনেটে উপলব্ধ প্রতিটি ধরনের তথ্য নিরাপদে এবং বিজ্ঞতার সাথে ইন্টারনেট ব্যবহার করা গুরুত্বপূর্ণ।

Auto refresh on your computer। আপনার কম্পিউটারের গতি বাড়িয়ে নিন।


No comments:

Post a Comment