Thursday, October 17, 2019

আপনার পাঠানো মেইলটি প্রাপক পড়েছে কি না দেখেনিন ।

gmail-tips-and-trick-mailtrack-gmail



এখনি দেখেনিন আপনার পাঠানো মেইলটি প্রাপক পড়েছে কি না। 
আপনি মেইল করেছেন  কিন্তু যার কাছে মেইল করেছেন তার কাছ থেকে কোন উত্তর পাচ্ছেন না।  আপনি কখনো কি জানতে চেয়েছেন আপনার পাঠানো মেইলটি প্রাপক পড়েছেন কি না? এখন থেকে আপনিও বুঝতে পারবেন আপনার পাঠানো মেইলটি প্রাপক দেখেছে কিনা। আর এজন্য গুগোল ক্রোম ব্রাউজার ব্যবহার করে এবং মেইল ট্র্যাকার (mailtrack) নামের ছোট একটি প্রোগ্রাম বা ক্রোম ব্রাউজারের একটি  (Extensions) আপনার জিমেইলের সঙ্গে যোগ করে নিলে আপনি বুঝতে পারবেন কখন এবং কয়বার আপনার ই-মেইল পড়া হয়েছে। এজন্য  নিচের নির্দেশনা গুলো অনুসরণ করুন।   

কাজের প্রক্রিয়াঃ  

প্রথমে আপনার G-mail একাউন্টটি Login করুন । এবং https://mailtrack.io লিঙ্কটিতে ক্লিক করে এই ওয়েবসাইটিতে প্রবেশ করুন। ওয়েবসাইটিতে প্রবেশ করার পর নিচের চিত্রের মত দেখাবে।এখান থেকে চিত্রে নির্দেশিত লাল চিহ্নিত বক্স আনুযায়ী  Instal for Free লেখাটিতে ক্লিক করুন। 

online tips and trick-1
gmail tips and trick

Instal for Free লেখাটিতে ক্লিক করার পর নিচের চিত্রের মত দেখাবে। এখন এখানে Connect with google লেখা বাটনটিতে ক্লিক করুন। 

online tips and trick-1
gmail tips and trick

Connect with google লেখা বাটনটিতে ক্লিক করার পর নিচের চিত্রের মত পরবর্তী পেজে দেখাবে এখান থেকে Add to Chrome বাটনটিতে ক্লিক করুন। 
online tips and trick-1
gmail tips and trick


 Add to Chrome বাটনটিতে ক্লিক করার পর । আপনার সমনে একটি Popup বক্স ওপেন হবে এখান থেকে চিত্রের নির্দেশ অনুযায়ী  Add Extensions বাটনে ক্লিক করুন। 

online tips and trick-1
gmail tips and trick

Add Extensions বাটনে ক্লিক করার পর নিচের চিত্রের মত Google Sign in বক্সটি দেখাবে এখান থেকে আপনার G-mail টিতে ক্লিক করুন। 
online tips and trick-1
gmail tips and trick
এখন আপনার মেইলটিতে ক্লিক করার পর Google আপনার কাছ থেকে আনুমতি চাইবে। তাই এখানে নিচের চিত্রে নির্দেশিত Allow বাটনটিতে ক্লিক করুন। 

gmail tips and trick
Allow বাটনটিতে ক্লিক করার পর আপনারা সামনে নিচের চিত্রের মত একটি পেজ ওপেন হবে এখান থেকে Free বক্সটিতে ক্লিক করুন। 

online tips and trick-1
gmail tips and trick

Free বক্সটিতে ক্লিক করার পর আপনার সামনে নিচের চিত্রের মত একটি পেজ দেখাবে। এখান থেকে Go to Gmail বাটনটিতে ক্লিক করুন। তাহলে আপনার Gmail টিতে এই  (mailtrack)  Extensions টি Install হয়ে যাবে।  

online tips and trick-1
gmail tips and trick


প্রাপক আপনার G-mailটি পড়েছে কীনা বুঝার উপায়ঃ 

আপনারা উপরের নির্দেশ অনুযায়ী Google ক্রোম ব্রাউজারে এই  (mailtrack)  Extensions টি Install করে থাকলে এবার আপনারা আপনাদের G-mail টি ওপেন করুন। G-mail ওপেন করার পর আপনার মেইলের Sent মেসেজে ক্লিক করুন তাহলে নিচের চিত্রের মত দেখাবে। এখানে নিচের চিত্রটি ভালো করে লক্ষ্য করলে দেখবেন Sent মেসেজের পাশে দুইটি সবুজ রং এর টিক চিহ্ন যুক্ত হয়েছে। এখন থেকে আপনি G-mail এর মাধ্যমে যে মেসেজটি প্রাপকে পাঠাবেন সেই পাঠানো মেসেজটির পাশে দুইটি সবুজ রং এর টিক চিহ্ন দেখা যাবে। এই সবুজ রং টি যদি সাদা হয়ে যায় তাহলে বুঝবেন প্রাপক এই পাঠানো মেসেজটি দেখেছে। আর যদি টিক চিহ্নটি সবুজ হয়ে থাকে তাহলে বুঝবেন প্রাপক আপনার পাঠানো মেসেজটি এখনো পড়েনি। 

নিচে দেওয়া এই চিত্রটিতে সবুজ রং এর বক্সটি লক্ষ্য করুন এখানে আমার Sent করা মেসেজ গুলো প্রাপক পড়েছে তাই এখানে সব টিক চিহ্ন গুলো সাদা হয়ে আছে।    
online tips and trick-1
gmail tips and trick

আপনারা সবকিছু ঠিকঠাক মতো করলে আপনার জিমেইল অনুসন্ধানের জন্য ট্র্যাকার যোগ হবে। আপনি সহজেই বুঝতে পারবেন প্রাপক আপনার মেইলটি পড়েছে কীনা। ধন্যবাদ আশাকরি টিপসটি  আপনাদের কাজে লেগেছে। 






Sign Up Your Gmail Account। সঠিক নিয়মে Gmail Account খুলার নিয়ম ।


How To Use Google Drive. সঠিকভাবে গুগুল ড্রাইভ ব্যবহার করার নিয়ম।

No comments:

Post a Comment